শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

বিরল রোগে আক্রান্ত রাজিবের নাম্বার-ঠিকানা বদলিয়ে চিকিৎসার জন্য সাহায্য চেয়ে প্রতারণা 

সম্প্রতি, গত ৫ জানুয়ারি Course House নামের একটি ফেসবুক পেজে বিরল রোগে আক্রান্ত রাজিব নামের এক তরুনের চিকিৎসার জন্য অর্থ সহায়তা চেয়ে একটি পোস্ট (আর্কাইভ) করা হয়। পোস্টটিতে এখন পর্যন্ত প্রায় ৮ হাজার রিয়্যাক্ট, ৫ শতাধিক কমেন্টস পড়েছে, শেয়ার হয়েছে প্রায় ৫০০ বার।  

পোস্টটিতে লেখা হয়– “টগবগে যুবক রাজিব, পড়াশোনায় ছিল খুবী ভালো। ২০২১ সালে এসএসসি তে ৪.৩৯ পেয়ে উত্তির্ন হয়। পরিবার চালাতে বেকারিতে কাজ করতো, হটাৎ কি যে হয়ে গেলো। এক দুরারোগ্য ব্যাধিতে ভুগছে দীর্ঘদিন ধরে। যার চিকিৎসা বাংলাদেশে নাই।…এখন জীবন মরণের সন্ধিক্ষণে আছে সে। উন্নত চিকিৎসার জন্য তাকে দ্রুত ইন্ডিয়াতে নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তাদের দরিদ্র পরিবারের পক্ষে ইন্ডিয়া নেওয়া ও ব্যায়বহুল চিকিৎসার এতো অর্থ সংগ্রহ সম্ভব হয়ে উঠছে না। তাই আপনাদের সকলের কাছে হাত জোর করে সাহায্য প্রার্থনা করছি। হিন্দু বলে অবহেলা করবেন না। সবার উপরে মানুষ সত্য। তাই সবাই দয়া করে মানবিক ভাবে সাহায্যর হাত বাড়িয়ে দিন। বিকাশ/নগদ(পার্সোনাল):01405924842, 01986374193 রাজিবের ঠিকানা: জেলা: নেত্রকোনা, থানা: পূর্বধলা, গ্রাম: হাটকান্দা।”

বিরল রোগে আক্রান্ত

Course House নামের ফেসবুক পেজে এই পোস্ট হওয়ার পর কপি-পেস্ট হয়ে আরও কিছু পোস্ট হয়েছে। এমন কিছু পোস্ট এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়,  বিরল রোগে আক্রান্ত ছবির ওই তরুনের নাম রাজিব গাইন, তিনি বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন এবং চিকিৎসার জন্য অর্থ সহায়তা নিচ্ছেন। তবে Course House নামের ফেসবুক পেজটির সাথে রাজিবের কোনো সম্পৃক্ততা নেই। ওই পেজটি প্রতারণার উদ্দেশ্যে রাজিব গাইনের ছবি ব্যবহার করে তার ঠিকানা ও নাম্বার বদলিয়ে নিজেদের বিকাশ ও নগদ নাম্বার যুক্ত করে অর্থ সহায়তা তুলছে। 

অনুসন্ধানে আমরা গত ২০২৩ সালের ৩ ডিসেম্বর ডাঃ মিলন হায়দার নামের একটি ফেসবুক আইডির একটি পোস্ট খুঁজে পাই। ডাঃ মিলন হায়দার তার ফেসবুক পেজে রাজিবের একটি ভিডিও যুক্ত করে লিখেছেন– “আমাদের বন্ধু রাজিব গাইন। পিতা: কার্তিক চন্দ্র মন্ডল। গ্রাম: মাদিয়া, আশাশুনি,সাতক্ষীরা। দুরারোগ্য এক ব্যাধিতে ভুগছেন দীর্ঘদিন ধরে। যার চিকিৎসা বাংলাদেশে নাই। এখন জীবন মরণের সন্ধিক্ষণে আছেন।

উন্নত চিকিৎসার জন্য তাকে দ্রুত ইন্ডিয়াতে নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তাদের দরিদ্র পরিবারের পক্ষে ইন্ডিয়া নেওয়া ও ব্যায়বহুল চিকিৎসার এতো অর্থ সংগ্রহ সম্ভব হয়ে উঠছে না। তাই আপনাদের সকলের কাছে সাহায্য প্রার্থনা করছি। উন্নত চিকিৎসা পেলে রাজিব হয়তো বেঁচে যাবে। এক জীবন বাঁচবে,বাঁচবে একটি পরিবার। তাই রাজিবকে সাহায্যের জন্য এগিয়ে আসুন। রাজীব  -01750806651”

ভিডিওতে রাজিবকে বলতে শোনা যায়– “আমি রাজিব গাইন। বাড়ী সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার মাদিয়া গ্রামে। আমি দীর্ঘদিন যাবত বিরল রোগে আক্রান্ত। প্রতিনিয়ত আমার শরীরের বিভিন্ন স্থান থেকে ফেটে রক্ত বের হয়। এবং হঠাৎ করে আমি অসুস্থ হয়ে এখন সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি আছি। আর্থিক অসচ্ছলতার কারণে আমার পরিবারের পক্ষে এই ব্যয়বহুল চিকিৎসা করা সম্ভব হচ্ছে না। তাই আমি আপনাদের কাছে সাহায্য কামনা করছি। আমি বাঁচতে চাই। আপনারা আমাকে একটু সাহায্য করবেন। ”

ব্রাহ্মণবাড়িয়া মিডিয়া নামের একটি ফেসবুক পেজে গত ১০ ডিসেম্বর ২০২৩ এ রাজীবের জন্য দেওয়া একটি মানবিক সাহায্য আবেদনের পোস্টেও রাজিব গাইনের বিস্তারিত তথ্য পাওয়া যায়। রাজিবের বিস্তারিত ঠিকানা, সাহায্য পাঠানোর জন্য রাজিবের ফোন নাম্বার, ব্যাংক হিসাব নাম্বার ওই পোস্টে উল্লেখ রয়েছে। পোস্টে লেখা হয়–

“সাহায্য না করতে পারেন, একটু শেয়ার দিয়ে সবার মাঝে ছড়িয়ে দিবে,,,,,,,মানুষ মানুষের জন্য- জীবন জীবনের জন্য! একটি মানবিক আবেদন।

নাম -রাজিব গাইন
বয়স- ২০
পিতা- কার্তিক চন্দ্র গাইন
গ্রাম – মাদিয়া
ইউনিয়ন- বড়দল
থানা – আশাশুনি
জেলা- সাতক্ষীরা
মোবা-০১৭৫০-৮০৬৬৫১(বিকাশ ও নগদ) রাজিব নিজ।

রাজিব গাইন
ডাচ বাংলা ব্যাংক
একাউন্ট নং-1801580073521

প্রতিমা রানী
রাজিবের পিশিমা
বাংলাদেশ কৃষি ব্যাংক
একাউন্ট নং-15090311183729”

পরবর্তীতে রাজিব গাইনের ফেসবুক আইডিতে গত ২৪ ডিসেম্বরের (২০২৩) একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। ওই পোস্টে রাজিব লিখেছেন, “আপনাদের দোয়া/আর্শিবাদে আমি একটু সুস্থ হয়েছি৷ আপনারা সকলে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। আমি ইতিমধ্যে ভারতে উন্নত চিকিৎসার জন্য পাসপোর্ট হাতে পেয়েছি, কিন্তু সেখানে যে টাকা খরচ হবে সে টাকা আমি এখনও সংগ্রহ করতে পারিনি। তাই দয়া করে আমাকে সাহায্য করুন। আমি আপনাদের ভাই, আপনাদের বন্ধু আপনাদের সন্তান, আমি বাঁচতে চাই।  01750806651(বিকাশ, নগদ) পার্সোনাল নিজ..”

Screenshot: Facebook

‘Course House’ নামের ফেসবুক পেজের পোস্টটি এবং তাদের দেওয়া বিকাশ ও নগদ নাম্বার সম্পর্কে জানতে চেয়ে পরবর্তীতে রিউমর স্ক্যানারের পক্ষ থেকে রাজিব গাইনের সাথে যোগাযোগ করা হলে রাজিব জানান, “এরা প্রতারক চক্র। এদের জন্য আমি এখনও প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে পারিনি। আমার প্রকৃত বিকাশ নাম্বার ০১৭৫০-৮০৬৬৫১।”

অর্থাৎ, Course House নামের ফেসবুক পেজ রাজিবের ঠিকানা সাতক্ষীরার আশাশুনির পরিবর্তে নেত্রকোনার পূর্বধলা ব্যবহার করে রাজিবের নাম্বারের (01750806651) পরিবর্তে নিজেদের বিকাশ ও নগদ নাম্বার(01405924842, 01986374193) বসিয়ে রাজিবের ছবি ব্যবহার করে আর্থিক সাহায্য নেওয়ার প্রতারণা করছে। 

সুতরাং, রাজিব গাইনের ছবি ব্যবহার করে Course House নামের ফেসবুক পেজের সাহায্যের আবেদনের বিষয়টি প্রতারণামূলক এবং ভুয়া। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img