সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

রমজানে নিমাই দাসের স্বপরিবারে ইসলাম গ্রহণের খবরটি ২ বছর পুরোনো

সম্প্রতি, “পবিত্র রমজানে সপরিবারে ইসলাম গ্রহণ নিমাই দাস” শীর্ষক শিরোনামে একটি সংবাদ কিছু ভুঁইফোড় অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

নিমাই

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পবিত্র রমজানে স্বপরিবারে ইসলাম গ্রহণের উক্ত ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয় বরং ঘটনাটি দুই বছর পূর্বের।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, দেশীয় সংবাদ মাধ্যম ‘নয়া দিগন্ত’ এর অনলাইন সংস্করণে ২০২০ সালের ৫ মে তে “পবিত্র রমজানে সপরিবারে ইসলাম গ্রহণ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Nayadiganta website

মূলত, ২০২০ সালের মে মাসে চুয়াডাঙ্গার জীবননগরে নিমাই দাস (বর্তমান- ইব্রাহিম খলিল) নামের এক ব্যক্তি চুয়াডাঙ্গা নোটারি পাবলিকের কার্যালয় থেকে এফিডেভিটের মাধ্যমে স্বেচ্ছায় স্বপরিবারে নিজ ধর্ম পরিবর্তন করেন এবং জীবননগর সাব. রেজিস্ট্রার অফিসের মুহুরি মাওলানা আব্দুল ওয়াজেদের কাছে কলেমা পড়ে তিনি ইসলাম ধর্মে দীক্ষিত হন। দুই বছর পুরোনো এই সংবাদটি সাম্প্রতিক সময়ে কোনো তারিখ উল্লেখ না করেই অপ্রাসঙ্গিকভাবে বেনামী অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: শিশু সন্তানদের সামনে মাকে গাছে বেঁধে নির্যাতনের ঘটনাটি পুরোনো

সুতরাং, ২০২০ সালের রমজান মাসে স্বপরিবারে ইসলাম গ্রহণের পুরোনো সংবাদকে পূর্বের তারিখ উল্লেখ ব্যতীত অপ্রাসঙ্গিকভাবে সম্প্রতি নতুন করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: পবিত্র রমজানে সপরিবারে ইসলাম গ্রহণ নিমাই দাস
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img