শুক্রবার, সেপ্টেম্বর 22, 2023
spot_img

ভালুকায় সড়ক দূর্ঘটনায় মাদ্রাসার শিক্ষার্থী আহত হয়েছে দাবিতে প্রচারিত ছবিগুলো পুরোনো

সম্প্রতি ‘ভালুকা থানার মোড়ে এক্সিডেন্ট হয় একটা মাদ্রাসার ছাত্র অনুমান পাঁচ বছর বয়স হবে তার কোনো পরিচয় পাওয়া যাইনি ময়মনসিং মেডিকেল ভর্তি করা হয়েছে যদি তার পরিচয় জানেন তাহলে যোগাযোগ করুন আর সবাই শেয়ার করে দিয়েন৷’ শীর্ষক শিরোনামে কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

Screenshot: Facebook 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে,এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ময়মনসিংহের ভালুকা থানার মোড়ে এক মাদ্রাসা শিক্ষার্থীর সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার দাবিতে প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ের নয় বরং ঘটনাটি ২০২১ সালের অক্টোবরের। 

দাবিটির সত্যতা অনুসন্ধানে ফেসবুকের নিজস্ব মনিটরিং টুল ব্যবহার করে ২০২১ সালের ৩০  অক্টোবর শিশুদের স্বাস্থ্য ও খাদ্য রেসিপি নামক একটি গ্রুপে নাজিয়া ইসলাম নামে একজন ফেসবুক ব্যবহারকারী এই পোস্টটি প্রচার করে ।

Screenshot: Crowdtangle

পরবর্তীতে এই পোস্টটির সূত্র ধরে অনুসন্ধানে, ২০২১ সালের ২৯ অক্টোবর দিদারুল মৃধা নামে একটি ফেসবুক একাউন্টে ‘ভালুকা থানার মোড়ে এক্সিডেন্ট হয় একটা মাদ্রাসার ছাত্র…‘ শীর্ষক শিরোনামে আলোকিত ছবিগুলো নিয়ে করা একটি পোস্টটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

পোস্টটি থেকে জানা যায়, পোস্টটিতে উল্লেখিত ছেলেটির বয়স আনুমানিক ৫ বছর। তার কোনো পরিচয় পাওয়া যায়নি। ছেলেটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পোস্টটিতে আহত ছেলেটিকে মাদ্রাসার শিক্ষার্থী হিসেবে দাবি করা হলেও ছেলেটি কোন মাদ্রাসার শিক্ষার্থী, এই ঘটনা কবে ঘটেছিল এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

পরবর্তীতে এই তথ্যগুলোই কপি-পেস্ট হয়ে সে সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে প্রচার করা হয়। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে

 Random post in 2021

তবে এসব পোস্টগুলো থেকে উল্লেখিত তথ্যের বাইরে আর কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। এছাড়া মূলধারার বা স্থানীয় কোনো গণমাধ্যমেও এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

পাশাপাশি অনুসন্ধানে দেখা যায়, ২০২২ সালেও একই তথ্য সম্বলিত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়েছিল। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে

Random post in 2022

উল্লেখ্য, বিষয়টি নিয়ে অধিকতর অনুসন্ধানের লক্ষ্যে রিউমর স্ক্যানার টিম দিদারুল মৃধার সঙ্গে শিশুটির পরিচয় সম্পর্কে জানতে যোগাযোগের চেষ্টা করে। যদিও এ প্রতিবেদন লেখা পর্যন্ত তার থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। পরবর্তীতে এ সম্পর্কিত কোনো তথ্য পাওয়া গেলে প্রতিবেদনে সেটি হালনাগাদ করে নেওয়া হবে। 

মূলত, ২০২১ সালের ২৯ অক্টোবর ময়মনসিংহের ভালুকা থানার মোড়ে আনুমানিক ৫ বছর বয়সী এক শিশু সড়ক দুর্ঘটনার শিকার হলে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেসময় ফেসবুকে তাকে মাদ্রাসার শিক্ষার্থী উল্লেখ করে ব্যাপকভাবে প্রচার করা হয়।  যদিও পোস্টগুলো থেকে ঘটনাটি কবে ঘটেছিল এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। তবে এই তথ্যটিই ২০২১ সালের অক্টোবর পরবর্তী সময়ে বিভিন্ন সময়ে প্রচার হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি সময়েও এই তথ্যটি কপি-পেস্ট হয়ে প্রচার হচ্ছে। 

সুতরাং, ময়মনসিংহের ভালুকা থানার মোড়ে মাদ্রাসা শিক্ষার্থীর সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার দাবিতে প্রচারিত ছবিগুলো পুরোনো।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img