রবিবার, জুলাই 21, 2024
spot_img

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নেননি

সম্প্রতি, বিশ্ব ইজতেমার মোনাজাতে খালেদা জিয়া, টঙ্গী থেকে জাতিকে সুখবর দিলেন খালেদা জিয়া শীর্ষকথাম্বনেইল এবং বিশ্ব ইজতেমার মোনাজাতে অংশ নিলেন খালেদা জিয়া, টঙ্গী থেকে জাতিকে সুখবর দিলেন খালেদা শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

ইজতেমা

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি দেখা হয়েছে ৬ হাজার ৮ শত বার। ভিডিওটিতে ২ শত ৮১ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর চেয়ারপারসন এবং সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া টঙ্গীতে চলতি বছরের সদ্য সমাপ্ত বিশ্ব ইজতেমার প্রথম ধাপের আখেরি মোনাজাতে অংশ নেননি বরং ভিন্ন প্রেক্ষাপটের পূর্বে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের একাধিক ভিডিও ক্লিপ যুক্ত করে নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই আলোচিত দাবি সম্বলিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। আলোচিত ভিডিওটি’র শিরোনাম এবং থাম্বনেইলে উল্লেখিত দাবিগুলোর সাথে ভিডিওটি’র বিস্তারিত অংশের মিল পাওয়া যায়নি। 

ভিডিওতে প্রচারিত আলোচিত দাবিগুলো নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

আলোচিত ভিডিওটিতে প্রচারিত দাবির বিষয়ে আরও অনুসন্ধানে ভিডিওটিতে দেখানো ভিডিও ক্লিপগুলোর বিষয়ে আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই ০১

আলোচিত ভিডিওটিতে প্রথম দিকের ক্লিপটির বিষয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ অনুসন্ধানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ২০১৫ সালের ২ সেপ্টেম্বরে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের একটি অংশের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, ২০১৫ সালের ৬ আগস্টে বাংলাদেশ নৌ-বাহিনীর সাবেক চীফ অব স্টাফ রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩১ তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে ধানমন্ডি আবাসিক এলাকায় তার নিজ বাসভবনে আয়োজিত কোরআনে তাফসীর ও দোয়া মাহফিলে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া উপস্থিত ছিলেন। এটি সেই ঘটনার একটি ভিডিও।

অর্থাৎ, ভিডিওটি বেগম খালেদা জিয়ার বিশ্ব ইজতেমায় অংশগ্রহণের নয়।

ভিডিও যাচাই ০২

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ অনুসন্ধান করে, বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া সময় টিভির ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১৫ জানুয়ারি “শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশই আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে ব্যবহার করা হয়েছে।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, এটি ২০২৩ সালের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত নিয়ে সময় টিভিতে প্রতিবেদনের ভিডিও। তবে এই প্রতিবেদনে সেসময় বেগম খালেদা জিয়ার ইজতেমায় উপস্থিত থাকার বিষয়ে কিছু বলা হয়নি।

এছাড়া, দেশিয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ২০২৪ সালে সশরীরে টঙ্গীর বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশগ্রহণ করার কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

তবে, অনুসন্ধানে ২০১৬ এবং ২০১৭ সালে গুলশানের নিজ বাসভবন থেকে টঙ্গীতে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অংশগ্রহণ করার তথ্য খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০১৫ সালের ৬ আগস্টে বাংলাদেশ নৌ-বাহিনীর সাবেক চীফ অব স্টাফ রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে ধানমন্ডিতে তার নিজ বাসায় আয়োজিত কোরআনে তাফসীর ও দোয়া মাহফিলে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া উপস্থিত ছিলেন। যা সেসময় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রচারিত হয়। এছাড়া, ২০২৩ সালের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত নিয়ে দেশের বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া সময় টিভি একটি প্রতিবেদন প্রকাশ করে। সম্প্রতি, উক্ত পৃথক দুইটি ভিডিও ফুটেজ একত্রে যুক্ত করে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া টঙ্গীতে চলতি বছরের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

সুতরাং, ভিন্ন ভিন্ন প্রেক্ষাপটের পুরোনো ভিডিও ও সংবাদ প্রতিবেদনের ফুটেজ যুক্ত করে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া টঙ্গীতে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img