মহাকাশ থেকে পৃথিবীর দিকে লাফ দেওয়া ব্যক্তিটি অস্ট্রেলিয়ান মহাকাশ বিজ্ঞানী নন

সম্প্রতি “অস্ট্রেলিয়ান মহাকাশ বিজ্ঞানী পৃথিবী থেকে ১ লক্ষ ২৮ হাজার ফুট উঁচু থেকে লাফ দিয়ে চার মিনিট পাঁচ সেকেন্ডে পৃথিবীতে পৌঁছান” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পৃথিবী থেকে ১ লক্ষ ২৮ হাজার ফুট উঁচু থেকে লাফ দেয়া ব্যক্তিটি অস্ট্রেলিয়ান কোনো মহাকাশ বিজ্ঞানী নয় বরং মহাকাশ থেকে পৃথিবীর উদ্দেশ্যে লাফ দেওয়া ব্যক্তিটি হচ্ছেন অস্ট্রিয়ান স্কাইডাইভার ফেলিক্স বামগার্টনার।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, বিশ্বব্যাপী জনপ্রিয় এনার্জি ড্রিঙ্ক রেডবুলের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ২০১২ সালে প্রচারিত Red Bull Stratos – World Record Freefall শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটিতে উল্লেখ করা হয় যিনি স্ট্রাটোস্ফিয়ার (বায়ুমন্ডলের দ্বিতীয় স্তর, এই স্তর ভূপৃষ্ঠ থেকে ১০ কি.মি. উচ্চতায় শুরু হয়ে ৫০ কি.মি. পর্যন্ত বিস্তৃত) থেকে পৃথিবীর উদ্দেশ্যে লাফ দিয়েছিলেন তার নাম হচ্ছে ফেলিক্স বামগার্টনার। তিনি স্ট্রাটোস্ফিয়ার থেকে লাফিয়ে ঘন্টায় আনুমানিক ১৫৭.৬ কিলোমিটার বা ৮৪৩.৬ মাইল গতিতে পৃথিবীতে পৌঁছেছেন। এমন ঘটনার মাধ্যমে তিনি গিনেজ বুকে রেকর্ড স্থাপন করেছিলেন।

পরবর্তীতে কী- ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে Guinness World Records এর ওয়েবসাইটে Felix Baumgartner: First person to break sound barrier in free শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয় ফেলিক্স বামগার্টনার হচ্ছেন একজন অস্ট্রিয়ান স্কাইডাইভার।  ফেলিক্স বামগার্টনার ৩৮,৯৬৯.৪ মিটার বা ১২৭৮৫২.৩৬ফুট উচ্চতা থেকে প্যারাসুট জাম্প করে পৃথিবীতে পৌঁছেছিলেন।

এছাড়াও, CNN এর ওয়েবসাইটে ২০১২ সালের ১৫ অক্টোবর প্রকাশিত ‘Goosebumps’ as daredevil jumps from edge of space শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয় ফেলিক্স বামগার্টনার অস্ট্রিয়ার একজন সাবেক সেনা কর্মকর্তা ছিলেন। তিনি থেকে স্ট্রাটোস্ফিয়ার থেকে প্যারাসুট জাম্প করে পৃথিবীর উদ্দেশ্যে লাফ দেন। বামগার্টনার একটি স্ট্র্যাটোস্ফিয়ারিক বেলুনে  ১২৭৮৫২.৩৬ফুট উপরে উঠেছিলেন এবং একটি ফ্রিফল জাম্প সম্পন্ন করেছিলেন। যা তাকে মাটিতে নিরাপদে প্যারাশুটিং করার আগে সুপারসনিক গতিতে পৃথিবীর দিকে ছুটে যেতে সাহায্য করেছিল।

মূলত, ২০১২ সালে অস্ট্রিয়ান স্কাইডাইভার ফেলিক্স বামগার্টনার স্ট্র্যাটোস্ফিয়ারিক বেলুনে ১ লক্ষ ২৭ হাজার ফুট উপরে উঠে একটি ফ্রিফল জাম্প সম্পন্ন করেছিলেন। যা তাকে মাটিতে নিরাপদে প্যারাশুটিং করার আগে সুপারসনিক গতিতে পৃথিবীর দিকে ছুটে যেতে সাহায্য করেছিল। অস্ট্রিয়ান স্কাইডাইভার ফেলিক্স বামগার্টনারের করা এই ফ্রি ফল জাম্পকেই অস্ট্রেলিয়ান মহাকাশ বিজ্ঞানীর করা ফ্রি ফল জাম্প দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, রেড বুল সারা বিশ্বের মানুষের কাছ থেকে তাদের প্রতি আরও মনোযোগ আকর্ষণ করতে এবং বিশ্বব্যাপী মিডিয়াগুলোর দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যে “রেড বুল স্ট্রাটোস” ছিলো একটি পাবলিসিটি স্টান্ট

সুতরাং, অস্ট্রিয়ান স্কাইডাইভার ফেলিক্স বামগার্টনারের ফ্রি ফল জাম্পের ভিডিওকে অস্ট্রেলিয়ান মহাকাশ বিজ্ঞানীর লাফ দেওয়ার ভিডিও দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img