বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

রিকশাচালককে নির্যাতনকারী ব্যক্তিটি হেফাজত নেতা জাকারিয়া মাদানী নন

“অসহায় রিকশাচালককে নির্যাতন করলো হেফাজতে ইসলামের ত্রাণ ও পূনর্বাসন সম্পাদক জাকারিয়া মাদানী” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

আর্কাইভ দেখুন এখানে

ভাইরাল কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

টিম রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায় নির্যাতনকারী ঐ ব্যক্তির নাম সুলতান আহমেদ, জাকারিয়া মাদানী নয়।

৪ই মে ২০২১ তারিখে রিকশাচালককে নির্যাতনের অভিযোগে ঐ ব্যক্তিকে গ্রেফতারের পর বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে প্রেস রিলিজের মাধ্যমে জানানো হয় ব্যক্তিটির নাম সুলতান আহমেদ ও তিনি বংশাল এলাকার স্থানীয় বাড়িওয়ালা এবং প্রভাবশালী।

উল্লেখ্য, দেশীয় মূলধারার গণমাধ্যমগুলোতেও ব্যক্তিটিকে সুলতান আহমেদ উল্লেখ করে সংবাদ প্রচারিত হয়েছে তবে জাকারিয়া মাদানী উল্লেখ করে মূলধারার কোন গণমাধ্যমে এধরণের কোন সংবাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

যুগান্তরের “রিকশাচালককে মেরে অজ্ঞান করে ফেলার ভিডিও ভাইরাল, সেই নির্যাতনকারী আটক” শিরোনামে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।

“রিকশার যাত্রী থামানোর চেষ্টা করলে তার দিকেও তেড়ে যান সুলতান” শিরোনামে জাগো নিউজ ২৪ এর প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।

মূলত, ১৫ই নভেম্বর ২০২০ তারিখে হেফাজতে ইসলামের ১৫১ সদস্যবিশিষ্ট প্রস্তাবিত কমিটিতে মাওলানা জাকারিয়া মাদানীকে সহকারী ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক পদ দেওয়া হয়, এ নিয়ে সময় নিউজের প্রকাশিত প্রতিবেদন দেখুনে এখানে। ২৭ ডিসেম্বর ২০২০ তারিখে প্রকাশিত সদস্যের পূর্ণাঙ্গ কমিটিতে একই পদ মাওলানা জুনায়েদ বিন ইয়াহইয়াকে দেওয়া হয়, এ নিয়ে যুগান্তরের প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।

সুতরাং, “রিকশাচালককে নির্যাতন করলো হেফাজতে ইসলামের ত্রাণ ও পূনর্বাসন সম্পাদক মাওলানা জাকারিয়া মাদানী” শীর্ষক শিরোনামে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: রিকশাচালককে নির্যাতন করলো হেফাজতে ইসলামের ত্রাণ ও পূনর্বাসন সম্পাদক জাকারিয়া মাদানী
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img