অক্সিজেন ক্রয়ের জন্য ভারতকে সাকিবের এক কোটি রুপি দানের তথ্যটি ভুয়া

সম্প্রতি, “ভারতকে অক্সিজেন কেনার জন্য ১ কোটি রুপি দান করলেন সাকিব” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল হওয়া কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

টিম রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে ভারতে সাকিবের অনুদানের তথ্যটি সত্য নয়।

প্রথমত ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়া পোস্টগুলোতে অনুদানের বিষয়ে কোন সূত্রের উল্লেখ নেই তবে ভারতীয় কিছু ক্রিকেট ফ্যানপেজে তথ্যটি প্রচার হওয়ার পর গতকাল বাংলাদেশে ভারতীয় সেসব পেজগুলোকে সূত্র উল্লেখ করে অনুদানের তথ্যটি দ্রুত ছড়িয়ে পড়ে।

কিন্তু গতকাল রাত্রেই ভারতীয় পেজগুলো অনুদান সম্পর্কিত পোস্টগুলো মুছে দেয় এবং Kolkata Knight Riders নামের একটি ফ্যানপেজ থেকে পুনরায় পোস্ট করে জানানো হয় ‘অনুদানের তথ্যটি তারা বাংলাদেশের একটি গ্রুপে পেয়েছিলো এবং ভুলবশত যাচাই না করে তথ্যটি প্রচার করায় তারা ক্ষমা প্রার্থনা করে’।

উল্লেখ্য, অনুদানের বিষয়ে দেশীয় ও ভারতীয় গণমাধ্যমে কোন সংবাদ প্রকাশিত হয়নি এবং সাকিবের সোশ্যাল মিডিয়া একাউন্টেও এধরণের কোন তথ্যের অস্তিত্ব পাওয়া যায়নি।

বিষয়টির অধিক সত্যতা যাচাইয়ের জন্য আমরা সাকিব আল হাসান স্বীকৃত ফ্যান ক্লাব “টিম সাকিবিয়ান” এর এডমিন জাহিদ আল হাসানের সাথে যোগাযোগ করলে তিনি জানান ‘বিষয়টি সম্পূর্ণ ভুয়া ও ভিত্তিহীন’। তিনি আরো জানান গতকাল সোশ্যাল মিডিয়ায় তথ্যটি ছড়িয়ে পড়ার পর তিনি সাকিবের পরিবার-নিকট আত্মীয়দের সাথে যোগাযোগ করে বিষয়টি ভুয়া বলে নিশ্চিত হয়েছেন।

অর্থাৎ, অক্সিজেন কেনার জন্য ভারতকে সাকিবের ১ কোটি রুপি দানের তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: অক্সিজেন কেনার জন্য ভারতকে ১ কোটি রুপি দান করলেন সাকিব আল হাসান
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img