সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

গুলিবিদ্ধ হওয়া নিয়ে ভিপি নুরের নিজ পেজেই বিভ্রান্তিকর তথ্য প্রচার

“মোদি বিরোধী মিছিলে ভিপি নুর গুলিবিদ্ধ হয়ে আহত” এরকম শিরোনাম সম্বলিত একটি তথ্য আজ দুপুর হতে সামাজিক যোগাযোগ মাধ্যমের কয়েকটি পেজ ও কিছু অনলাইন নিউজ পোর্টাল হতে প্রচার করা হচ্ছে। আর্কাইভ সংস্করণ দেখুন এখানে।

ফ্যাক্টচেক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর ঘিরে বৃহস্পতিবার বেলা ১১ টায় ভিপি নুরের নেতৃত্বাধীন ছাত্র ও যুব অধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ মিছিলে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছেন।

সংঘর্ষের পরপরই ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় যুগ্ম আহবায়ক মশিউর রহমানের ফেসবুক পেজ থেকে ১২.২৪ মিনিটে দেয়া একটি পোস্টে ভিপি নুরের সন্ধান পাওয়া যাচ্ছেনা দাবী করা হয়। 

১২.৫৪ মিনিটে অর্থাৎ ৩০ মিনিট পরে ভিপি নুরের “Nurul Haque Nur” পেজটি থেকে ” ভিপি নুর গুলিবিদ্ধ হয়ে আহত ” দাবী করে আরেকটা পোস্ট শেয়ার করা হয়।

এরপর, দুপুর ০১.১০ মিনিটে ( ১৬ মিনিট পর ) মশিউর রহমানের ফেসবুক পেজ “Md Mosiur Rahman” হতেও ভিপি নুর গুলিবিদ্ধ হয়ে আহত জানিয়ে পোস্ট করা হয়৷

তবে, দুপুর ০১.১২ মিনিটে অর্থাৎ মশিউরের পোস্টের ২ মিনিট পর যুব অধিকার পরিষদের যুগ্ম আহবায়ক নিজের ফেসবুক পেজ “Md Tarek Rahman” এ লাইভে এসে দাবী করেন নুর সুস্থ আছেন এবং নুরের নামে ফেক পেজ থেকে গুলিবিদ্ধ হওয়ার পোস্ট করা হয়েছে। লাইভটি দেখুন নিচে।

 

অপরদিকে, সংঘর্ষের পর গনমাধ্যমকে দেয়া বক্তব্যে ছাত্র অধিকার পরিষদ ঢাবি শাখার সদ্য সাবেক সভাপতি ও কেন্দ্রীয় নেতা বিন ইয়ামিন মোল্লা বলেন, ‘নুরুল হক নুর গুলিবিদ্ধ হননি। টিয়ার গ্যাসের কারণে অসুস্থ হয়ে পড়েন। এখন সুস্থ আছেন। ফেসবুকে নুরুল হক নুর নামের একটি পেজ থেকে ভিপি নুর গুলিবিদ্ধ উল্লেখ করে পোস্ট দিলে গুজব ছড়িয়ে পড়ে।

শুধু নুরের নামের পেজটি নয়, মশিউর রহমানও গুলিবিদ্ধ হওয়ার একই দাবী করেছিলো।

অর্থাৎ, তারেক রহমান ও ইয়ামিন মোল্লা’র দাবিতে জানানো হয়েছে ফেক পেজ থেকে স্ট্যাটাসটি দেয়া হয়েছিলো।

উল্লখ্য “Nurul Haque Nur” নামের যে পেজটিতে প্রথম গুলিবিদ্ধের খবর প্রকাশ পায় সেটিকে ভুয়া দাবি করা হলেও পেজটি মূলত ভুয়া নয়। সংঘর্ষ পরবর্তী সেই পেজ থেকেই ০৩.২০ মিনিটে নুর লাইভে আসেন এবং পরবর্তীতে পেজ থেকে পোস্টটি ডিলেট করে দেয়া হয়।

অর্থাৎ, পেজটি ভুয়া নয়, আসল।

সুতরাং, ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ভিন্ন ভিন্ন মন্তব্য প্রদান ও ভিপি নুর গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ার দাবিটি সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ভিপি নুর গুলিবিদ্ধ হয়ে আহত
  • Claimed By: Facebook Post, Web Portal
  • Fact Check: Misleading

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img